ঢাকা, অক্টোবর ২৯, ২০২১, ১৩ কার্তিক ১৪২৮, স্থানীয় সময়: ২:৫৭ am

এ পাতার অন্যান্য সংবাদ

৪৬তম ওপেন ডিসকাশন: মহাজাগতিক প্রেক্ষাপট ও মানব সভ্যতার ঊষা ৪৫তম ওপেন ডিসকাশন: কসমিক ক্যালেন্ডার ও মানব সভ্যতার ঊষা ৪৯তম ওপেন ডিসকাশ: টাইপ ওয়ান সভ্যতায় কী পৃথিবী পৌঁছাতে পারবে? ৪৮ তম ওপেন ডিসকাশন: মহাজাগতিক সংস্কৃতির পথে মহাজাগতিক বর্ষপঞ্জি: পাবনায় বিজ্ঞান বক্তৃতা ওয়াইডাব্লিউসিএ জুনিয়র হাই স্কুলে আসিফের বিজ্ঞান বক্তৃতা দ্বিতীয় পৃথিবীর সন্ধানে: বরিশালে বিজ্ঞান বক্তৃতা ৭৭তম ওপেন ডিসকাশন: মানব প্রজাতির অনিশ্চিত গন্তব্য: মাইলস্টোন কলেজে নারায়ণগঞ্জে বিজ্ঞান বক্তৃতা: মানব প্রজাতির অনিশ্চিত গন্তব্য মহাজাগতিক বর্ষপঞ্জি নিয়ে ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল স্কুলে বিজ্ঞান বক্তৃতা

নারায়ণগঞ্জে বিজ্ঞান বক্তৃতা: মানব প্রজাতির অনিশ্চিত গন্তব্য

| ৩ ফাল্গুন ১৪২৬ | Saturday, February 15, 2020

প্রাকৃতিক ও মহাজাগতিক কারণেই প্রাণিজগতের একমাত্র দ্বিপদী প্রজাতি ‘মানুষের’ ভবিষ্যৎ খুবই অনিশ্চিত। তার ওপর ক্ষমতা ও শ্রেষ্ঠত্ব লাভে মরিয়া মানুষ নিজেদের ভবিষ্যৎকে আরও অনিশ্চিত গন্তব্যের দিকে ঠেলে দিচ্ছে। এসব কথা বলেছেন পেশাদার বিজ্ঞান বক্তা আসিফ। গতকাল নগরীর আলী আহম্মদ চুনকা পৌর মিলনায়তনে বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোট এ বিজ্ঞান বক্তৃতার আয়োজন করে। ‘মানব প্রজাতির অনিশ্চিত গন্তব্য’ শিরোনামে এটি ছিল ডিসকাশন প্রজেক্টের ৭৭তম উন্মুক্ত আলোচনা। নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক শাহীন মাহমুদ জানান, ১১০ জন সাংস্কৃতিক কর্মী দর্শক হিসেবে এ বক্তৃতা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

দুই যুগের বেশি সময় ধরে আসিফ বাংলাদেশের প্রায় সব প্রান্তে সব শ্রেণি-পেশার মানুষের কাছে বিজ্ঞানের বার্তা ফেরি করে বেড়াচ্ছেন। এই ‘মহাজাগতিক পথিক’ প্রায় পৌনে তিনশ’ বিজ্ঞান বক্তৃতা করেছেন। পৃথিবীর সাংস্কৃতিক সংঘাত থেকে শুরু করে ‘নক্ষত্রের জন্ম-মৃত্যু’- বৈচিত্র্যে ভরা তার ভাষণের বিষয়বস্তু।

মাইলস্টোন কলেজ বিজ্ঞান ক্লাবের উদ্যোগে আয়োজিত এ বক্তৃতার শুরুতে শুভেচ্ছা বক্তব্য দেন কলেজের অধ্যক্ষ লে. কর্নেল (অব.) এম কামাল উদ্দিন ভূঁইয়া, প্রশংসা বক্তব্য দেন উপাধ্যক্ষ মিজানুর রহমান খান। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন কলেজের ইংরেজি শিক্ষক নুসরাত আলম স্বপ্না।