ঢাকা, সেপ্টেম্বর ২০, ২০২১, ৫ আশ্বিন ১৪২৮, স্থানীয় সময়: ৮:০৪ am

পূর্ণ সূর্যগ্রহণ : ২০০৯ সাল

| ৭ শ্রাবণ ১৪১৬ | Wednesday, July 22, 2009

16.jpg
২০০৯ সালের ২২ জুলাই। শতাব্দীর দীর্ঘতম সূর্যগ্রহণ দেখার জন্য দেশব্যাপি প্রচারণা চালানোর জন্য ডিসকাশন প্রজেক্ট এর সমন্বয়ে মাসিক উন্সাদ, কসমিক কালচার, নালন্দা, বিশ্বসাহিত্য কেন্দ্র, চট্টগ্রামের শিক্ষা সমন্বিত র্কার্যক্রম এতে অঙশগ্রহণ করে। এ উপলক্ষে বের হয় একটি পোস্টার। অটোলাইনের অফিসে পোস্টারের সামনে কার্টুনিস্ট আহসান হাবীব ও বিজ্ঞান বক্তা আসিফ ।
25.jpg
ডিসকাশন প্রজেক্ট এর সমন্বয়ে সূর্যগ্রহণ পর্যবেক্ষণ কমিটির ১০ মার্চ ২০০৮ প্রথম প্রেস কনফারেন্সে ডানদিক থেকে প্রকৃতিবিদ দ্বিজেন শর্মা, ছায়ানটের বেলাল সিদ্দীক এবং বিজ্ঞান বক্তা আসিফ।
34.jpg
১০মার্চ ২০০৮। ২২ জুলাই ২০০৯ সালে পঞ্চগড়ে পূর্ণসূর্যগ্রহণ অবলোকনে প্রস্তুতি পর্বে প্রেস কনফারেন্স
44.jpg53.jpg
বাংলাদেশ থেকে দেখা শতাব্দীর একমাত্র পূর্ণসূর্যগ্রহণ। স্থান : পঞ্চগড়, সীমান্তবর্তী মাধুপাড়া গ্রাম। ২২ জুলাই ২০০৯ সকাল ৮টা।
63.jpg
বাংলাদেশ থেকে দেখা শতাব্দীর একমাত্র পূর্ণসূর্যগ্রহণ। স্থান : পঞ্চগড়, সীমান্তবর্তী মাধুপাড়া গ্রাম। চাঁদ ক্রমশ সূর্যকে ঢেকে দিচ্ছে। অন্ধকার হেয় আসছে চারদিক ২২ জুলাই ২০০৯ সকাল ৮টা-৯টা।
81.jpg
মহাজাগতিক প্রেক্ষাপটে আমরা। পঞ্চ গড়ের সীমান্তবর্তী মাধুপাড়া গ্রামে। ডিসকাশন প্রজেক্ট এর সমন্বয়ে কসমিক কালচার, নালন্দা, বিশ্বসাহিত্য কেন্দ্র, চট্টগ্রামের শিক্ষা সমন্বিত র্কার্যক্রম এতে অংশগ্রহণ করে। ২০০৯ সালের ২২ জুলাই