ঢাকা, সেপ্টেম্বর ২০, ২০২১, ৫ আশ্বিন ১৪২৮, স্থানীয় সময়: ৮:৫৭ am

৬১তম ওপেন ডিসকাশন : মহাজাগতিক বর্ষপঞ্জি

| ৫ মাঘ ১৪১৯ | Friday, January 18, 2013

১৮ জানুয়রি ২০১৩ অনুষ্ঠিত হয় ডিসকাশন প্রজেক্ট এর ২৫৬ তম ও উন্মুক্ত আয়োজনে ৬১ তম বিজ্ঞান বক্তৃতা। আলোচনার বিষয়: Cosmic Calendar বা মহাজাগতিক বর্ষপঞ্জি। স্থান: ঢাকা ইম্পেরিয়াল কলেজ, রামপুরা, ঢাকা।
বিশ্বের বয়সের তুলনায় মানুষের উদ্ভব খুবই অল্প দিনের ঘটনা। অধিকন্তু আমাদের স্বাভাবিক জীবনকালের তুলনায় লক্ষকোটি বছরের সময়ের ব্যাপ্তি এতই বেশি যে, তা অনুধাবন করাও আমাদের পক্ষে খুবই কষ্টকর। কারণ সাধারণত: আমাদের জীবনের স্মরণীয় ঘটনাগুলোকে স্মরণ রাখি মাস বা বছরের ভিত্তিতে এবং পারিবারিক ইতিহাস অথবা বংশ বৃত্তান্তে আমরা ব্যবহার করি শতাব্দী তেমনি সংগৃহীত সমস্ত তথ্যাদিকে আমরা সাজাই লক্ষ বছরের ভিত্তিতে।
ফলে, ৫ দিন ও ১০ দিন আগে অথবা ৫ মাস ও ১০ মাস বা ১ বছর ও ১০ বছর আগে ঘটে যাওয়া ঘটনাগুলোর মধ্যে পার্থক্য যেভাবে বোধগোম্য হয়, ৫হাজার অথবা ১০ হাজার বছরের মধ্যে পার্থক্য সেভাবে বোধগোম্য হয় না। কারণ প্রথম ভাগের পার্থক্যগুলো আমাদের জীবনকালের ব্যাপ্তির মধ্যে পড়ে কিন্তু দ্বিতীয়ভাগের ঘটনাগুলোর মধ্যে পার্থক্য আমাদের জীবনকালের মধ্যে পড়ে না। ফলে আমাদের কাছে ১ লাখ বছর আগের ঘটনা যেমন দূরবর্তী মনে হয় তেমনি দূরবর্তী মনে হয় ১০ লাখ বছর আগের ঘটনা। অথচ দুটি ঘটনার মধ্যে যে বিপুল পার্থক্য আছে তা আমাদের অনুভূতির মধ্যে ধরা পড়ে না। যারা হিসেব নিকেশ জানে তারা হয়তো বিষয়টা হিসেবের মাধ্যমে নিজেকে বোঝানোর চেষ্টা করবে এটা বিশাল পার্থক্যের। তবে আমাদের মতো সাধারণের পক্ষে একেবারে অসম্ভব তা বোঝা।
61-open-discussion-1.jpg61-open-discussion-2.jpg61-open-discussion-3.jpg61-open-discussion-4.jpg61-open-discussion-5.jpg61-open-discussion-6.jpg61-open-discussion-7.jpg61-open-discussion-8.jpg61-open-discussion-9.jpg61-open-discussion-10.jpg61-open-discussion-11.jpg