ঢাকা, সেপ্টেম্বর ২০, ২০২১, ৫ আশ্বিন ১৪২৮, স্থানীয় সময়: ৮:৫১ am

বিশ্ব মহাকাশ সপ্তাহ ২০১১ (এনায়েতপুর)

| ১৭ আশ্বিন ১৪১৮ | Sunday, October 2, 2011

বিশ্ব মহাকাশ সপ্তাহ ২০১১ উপলক্ষ্যে এনায়েতপুরে যাত্রাপথের বিরতিতে আসিফ, শামসুদ্দিন, আজাদ, ফারসীম মোহম্মদী ও তার স্ত্রী, ড. আলী আসগর এবং ড. এ আর খান। ২ অক্টোবর ২০১১
12.jpg

যাত্রার মাঝপপথে চা খাওয়ার জন্য নেমেছি। আমরা যাচ্ছিলাম এনায়েতপুর। বিশ্ব মহাকাশ সপ্তাহে যোগ দিতে। কিন্তু এত সুন্দর একটা আলোচনা ক্ষেত্র তৈরি হবে তা ভাবাই যায় না।
মাইক্রো ছুটে চলছিল সিরাজগঞ্জের পথে। আমি, সাথে শামসুদ্দিন, আজাদ, ফারসীম মোহম্মদী ও তার স্ত্রী, ড. আলী আসগর এব্ং ড. এ আর খান। মহাবৃত্ত পত্রিকাটা উজ্জীবিত করে তুললো ড. আলী অসগরকে।সহযাত্রী শামসুদ্দিন কোয়ান্টাম বলবিদ্যা প্রসঙ্গ আনলে পরিবেশটা আলোচনার জন্য প্রস্তুত হয়ে গেলো। ড. আলী আসগর একটানা কথা বলে যাচ্ছিলেন। আমি হঠাত প্রশ্ন করে বসলাম, আচ্ছা আইনস্টাইন ও হাইজেনবার্গের মধ্যে আলাপ আলোচনার রেকর্ড কোনো বইপত্রে দেখি না কেন? উনি একটু চুপ হয়ে গেলেন। তারপর বললেন কোয়ান্টাম রিলেটিভিটির জনক পল ডিরাক একবার বলেছিলেন তার প্রিন্সিপল অব কোয়ান্টাম মেকানিক্স বইটিতে হাইজেন বার্গের অনিশ্চয়তার নীতি দু পৃষ্ঠার বেশি দেওয়ার প্রয়োজনবোধ করেন নি। আমরা চুপ হয়ে গেলাম। কিন্তু কেন। মাইক্রো এগিয়ে চলেছে সিরাজগঞ্জের এনায়েতপুরের দিকে।

আসিফ এর ডায়েরি থেকে, ২ অক্টোবর ২০১১