ঢাকা, সেপ্টেম্বর ২০, ২০২১, ৫ আশ্বিন ১৪২৮, স্থানীয় সময়: ৭:৪২ am

২০১৫ সালে হালিমা শরফুদ্দীন বিজ্ঞান পুরস্কার পেলেন আসিফ

| ১২ পৌষ ১৪২২ | Saturday, December 26, 2015

২০১৫ সালে হালিমা শরফুদ্দীন বিজ্ঞান পুরস্কার পেলেন আসিফ
২০১৫ সালে বাংলা একাডেমি পরিচালিত হালিমা শরফুদ্দীন বিজ্ঞান পুরস্কার পেয়েছেন সাংবাদিক ও বিজ্ঞান বক্তা আসিফ। বিজ্ঞান বিষয়ক কর্মকাণ্ডের স্বীকৃতি হিসেবে ২৬ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে তার হাতে এ পুরস্কার তুলে দেওয়া হয়। বাংলা একাডেমি অধ্যক্ষ শইখ শরফুদ্দীন ও হালিমা শরফুদ্দীনের স্মৃতি রক্ষার্থে বাংলা ভাষায় জনপ্রিয় বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক গ্রন্থাকারদের বিশিষ্ট অবদান ও তাঁদের সৃষ্টিশীল প্রতিভার স্বীকৃতি প্রদানে ড. আবদুল্লাহ আল-মুতী শরফুদ্দীনের প্রদত্ত অর্থে দ্বি-বার্ষিক এ পুরস্কার প্রদান করা হয়।

বিজ্ঞানচর্চা ও তা প্রসারে নিবেদিত আসিফ ‘ডিসকাশন প্রজেক্টের’ বক্তৃতার মাধ্যমে প্রথম সবার দৃষ্টি আকর্ষণ করেন। কসমিক ক্যালেণ্ডার, সময়ের প্রহেলিকা, নক্ষত্রের জন্ম-মৃত্যু, প্রাণের উৎপত্তি ও বিবর্তন, আন্তঃনাক্ষত্রিক সভ্যতা বিষয়ক জটিল বিষয়ে দর্শনীর বিনিময়ে বক্তৃতার আয়োজনের মধ্যে আছে অভিনবত্ব ও কল্পনার দুঃসাহস। তিনি দেশব্যাপী এরকম ৪৮টি ওপেন ডিসকাশন বা বক্তৃতা অনুষ্ঠানের সফল উদ্যোক্তা।

শৈশব থেকেই তিনি এ সমাজ ও সভ্যতা নিয়ে স্বপ্ন দেখেছেন ভিন্নভাবে। পদার্থবিজ্ঞান, গণিতশাস্ত্র, জীববিজ্ঞান, দর্শন, সংগীত ও সাহিত্যের উপর পড়াশুনা করেছেন ধারাবাহিকভাবে। এর মধ্যে জ্যামিতি, কোয়ান্টাম বলবিদ্যা ও আপেক্ষিকতত্ত্বের আধুনিক সমস্যাগুলো ছাড়াও সভ্যতার গতি-প্রকৃতি নিয়ে চিন্তা ভাবনা ও গবেষণা তার অন্যতম বিষয়।

আসিফ প্রকাশিত বই- ‘কার্ল সাগান: এক মহাজাগতিক পথিক’, ‘মহাজাগিতক আলোয় ফিরে দেখা’, ‘ইউক্লিড ও তার এলিমেন্টস’ এবং খালেদা ইয়াসমিন ইতির সঙ্গে ‘মহাবিশ্ব ও নক্ষত্রের জন্মমৃত্যু’।