ডিসকাশন প্রজেক্ট - মহাবৃত্ত ১ম সংখ্যা
প্রতিষ্ঠার ২৬ বছরে ‘ডিসকাশন প্রজেক্ট’। সকল সদস্য-শুভানুধ্যায়ীদের সংস্থার পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা!
ঢাকা, নভেম্বর ২০, ২০১৮, ৫ অগ্রহায়ন ১৪২৫, স্থানীয় সময়: ১:৫৭ am

মহাবৃত্ত ১ম সংখ্যা

মহাবৃত্ত | ২৭ ফাল্গুন ১৪২১ | Wednesday, March 11, 2015

1st-issue.jpgসূচিপত্র
মিশরীয় হায়ারোগ্লিফিক্সের রহস্য উদ্ধার - আসিফ
শতবর্ষে মাউন্ট উইলসন মানমন্দির - পান্থ রহমান রেজা
সোফি জার্মেইন: অষ্টাদশ শতাব্দীর এক অপ্রতিরোধ্য নারী গণিতবিদ - খালেদা ইয়াসমিন ইতি
নাজকা: প্রহেলিকাময় এক সভ্যতা - নোমান মোত্তাকী
সময় নিয়ে ভাবনা - তপন কুমার
আগামীর শক্তি - শিরিন সুলতানা অনু

মিশরীয় হায়ারোগ্লিফিক্সের রহস্য উদ্ধার
গত ২০০০ সালের জুন মাসের ২৬ তারিখে হিউম্যান জেনোম প্রজেক্টের গবেষকরা ঘোষণা দিয়েছেন,তারা মানব দেহের ডিএনএ এর সংকেতলিপির ৯৭% উদঘাটিত করতে সমর্থ্য হয়েছেন। আরো সম্ভাবনা ইঙ্গিত করছেন - বিষয়টা দুই বছরের মধ্যে সম্পুর্ণ হবে। এ নিয়ে সারা পৃথিবীতে ভীষণভাবে আলোড়ন সৃষ্টি হয়েছে যে প্রাণ গঠনের মূলনকশা বা ব্লু প্রিন্ট যদি জানা হয়ে যায় তাহলে প্রাণ কাঠামোর বিভিন্নতা কত বৈচিত্রময় হতে পারে তা বোঝা সহজসাধ্য হবে! আমরা জানি যে পৃথিবীর সব প্রাণী কমবেশি অসংখ্য জীবকোষের সমন্বয়ে তৈরি। কোনটা কোনটা আবার একটি মাত্র জীবকোষ দিয়ে তৈরি যেমন ভাইরাস, ব্যকটেরিয়া। জীবকোষকে প্রাণের এককও বলা যায়। এই জীবকোষের মধ্যে নিউক্লিয়াস থাকে, এই নিউক্লিয়াসের অভ্যন-রে আছে ক্রোমোজোম এবং ক্রোমোজোমে আছে আরো সূক্ষতর বস্তু, জীন।
(বিস্তারিত পত্রিকায় দেখুন)

শতবর্ষের মাউন্ট উইলসন মানমন্দির
যে মহবিশ্বে আমাদের বসবাস তার দৈর্ঘ্য কতো কিংবা কতোদূর এলাকা নিয়ে তার বিস্তার। এসব জানা কিন্তু সম্ভব হয়েছিল মাউন্ট উইলসন মানমন্দিরের কল্যাণে । কিংবা আজ যে বিগব্যাঙ বা মহাবিস্ফোরণ তত্ত্ব নিয়ে আমাদের এতো কথা, এতো হইচই , তারও পয়লা সত্যতা মিলেছিল এই মানমন্দিরের মাধ্যমে। কিছুদিন আগেই এই মানমন্দিরটির শততম বার্ষিকী পালিত হয়ে গেলো। এ রচনায় থাকছে মানমন্দিরটির গোড়ার দিকের উল্লেখযোগ্য আবিষ্কারের কাহিনী।
(বিস্তারিত পত্রিকায় দেখুন)

অষ্টাদশ শতাব্দির এক অপ্রতিরোধ্য নারী গণিতবিদ
সোফি জার্মেইন-এর জন্ম হয়েছিল সপ্তদশ শতাব্দির শেষভাগে এক বিপ্লবী পরিবেশে। তাঁর জন্মের বছর, আমেরিকায় বিপ্লব শুরু হয়ে যায়। এর তেরো বছর পর তাঁর নিজ দেশে শুরু হয় ফরাসি বিপ্লব। বিপ্লবের সেই তেজস্বী অবস্থার মধ্যে সোফির জন্ম হয়, ফলে যেভাবেই হোক তিনি অঙ্গীভূত হয়ে পড়েন সেই বিপ্লবের মধ্যে। সোফির জন্ম এক মধ্যবিত্ত পরিবারে। এই নারী তাঁর পরিবারের আশার বিরুদ্ধে এবং সেই সময়কার সামাজিক প্রতিকূলতার মধ্যেও এগিয়ে গিয়েছেন একজন উচ্চস-রের উপলব্ধিসম্পন্ন গণিতবিদ হওয়ার পথে। একজন বিপ্লবী সৈনিকের মতো, তাঁর জীবনও পরিপূর্ণ ছিল অধ্যবসায় এবং কঠোর পরিশ্রম দ্বারা।
(বিস্তারিত পত্রিকায় দেখুন)

নাজকা: প্রহেলিকাময় এক সভ্যতা
আমাদের সংস্কৃতি, সাহিত্য কিংবা বিজ্ঞান চর্চার গভীরতম অনুভূতিগুলো হলো আমাদের হাজারো বছরের অর্জন আর কীর্তির ফসল, যা ইতিহাসের অলিগলি বেয়ে উঠে আসা কিছু সভ্যতার উর্বর জঠরে প্রোথিত ‘জ্ঞানবীজ’-এর সফল অঙ্কুরোদগম। আমাদের মনসত্মাত্ত্বিক ইতিহাস যেভাবে সুদূর প্রসারী চিন্তা আর অভিনব সব কৌশল অর্জনের মধ্য দিয়ে আমাদের জীবনকে জানার শিক্ষা দেয়, ঠিক তেমনি প্রত্নতাত্ত্বিক ইতিহাস শ্বাসরূদ্ধকর গুমট আবহমণ্ডলকে পদদলিত করে ক্রমাগত নবতর অর্জনের পথকে সুগম করার প্রয়াস যোগায়।
(বিস্তারিত পত্রিকায় দেখুন)

সময় নিয়ে ভাবনা
ধরা যাক, একটি বাস ও একটি ট্যাক্সি একটা মাইক্রোর দিকে এগিয়ে আসছে! মাইক্রোটি স্থিরভাবে রাস্তার পাশে অবস্থান করছে । এখন বলা যায় ট্যাক্সিটি মাইক্রোর দিকে এগিয়ে আসছে কিন্তু বাস নয়, বরং মাইক্রোটি ছুটে যাচ্ছে বাসের দিকে! অথচ সাধারণ দৃষ্টিতে মাইক্রোটি স্থির । এভাবে বস্তু এবং ফোটনের গতিকে একীভূত করা সম্ভব । আর আমরা জানি, সাধারণ গতিতে সময়ের কোনো হেরফের ঘটে না। সুতরাং আলোর বেগেও সময়ের প্রবাহের কোনো পরিবর্তন হবে না। ব্ল্যাকহোলে যদি কোনো মানুষের অস্তিত্বকে টিকিয়ে রাখা যেতো তাহলে লাখ লাখ বছর তার অনুভূতির বাইরে থেকে যেতো।
(বিস্তারিত পত্রিকায় দেখুন)

আগামীর শক্তি
কার্যকর জলবায়ু এবং জ্বালানি পলিসি একই সময়ে শানি- পলিসিও বটে। যেমন সৌর প্ল্যান্টগুলো যুগপৎভাবে পানির সীমিত উৎস হ্রাস করছে, যা সুপেয় পানির সীমিত উৎস নিয়ে আঞ্চলিক হানাহানি দূর করবে। শিল্পোন্নত দেশগুলোর বিদ্যুৎ ব্যবস্থা রূপান্তর প্রক্রিয়ার মতো বিশাল কাজ শুধু নয়, উন্নয়নশীল দেশগুলোর জন্য নীতি নির্ধারণ করা বিশ্বের এখন এক বড়ো দায়িত্ব।এখন এই নবায়নযোগ্য জ্বালানি খাতে অর্থায়ন প্রক্রিয়া পরিচালনা প্রয়োজন।
(বিস্তারিত পত্রিকায় দেখুন)